বান্দরবানে আঙুরের নামে বিক্রি হচ্ছে মনাক্কা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 11-06-2024
ফাইল ছবি : সংগৃহীত

বান্দরবান জেলার ৭টি উপজেলার প্রায় ৪০টি ফলের দোকানে আঙুরের নামে দেদারসে মনাক্কা বিক্রি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। মূলত আঙুর আর মনাক্কা ফল প্রায় একই ধরণের হওয়ার কারনে ফল বিক্রেতারা আঙুরের নামে মনাক্কা বিক্রি করে অর্থ হাতিয়ে নিচ্ছে। 

জানা যায়, আঙুরের মতো দেখতে মনে হলেও মনাক্কার দাম তুলনামূলক ভাবে বেশ কম। আর খেতে মজা আঙুরই, কিন্তু ফল ব্যবসায়ীরা আঙুরের দাম নিলেও মানুষকে কম দামে ক্রয় করা মনাক্কা বেশি দামে বিক্রি করে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নিচ্ছে।

আজ সোমবার (১০ জুন) জেলা শহরের প্রধান সড়কের পাশের ফলের দোকান থেকে আঙুর কিনছেন ক্রেতা অংচি থোয়াই মার্মা। তিনি বলেন, কেজি ৩৫০ টাকায় আঙুর কিনেছি। ক্রয় করা ফল আঙুর, নাকি মনাক্কা ? এমন প্রশ্ন করতেই তিনি বলেন, দোকানদার তো এগুলো দিয়েছে। প্রকৃতপক্ষে এই ফল ক্রেতা আঙুর এর নামে যা কিনেছেন, “সেই ফল আঙুর নয়, মনাক্কা”। কারন এই সময়ে বাজারে আঙুর ফল থাকেনা।

সূত্রে জানা যায়, বছরের নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত মূলত শীতের মৌসুমে বাজারে আঙুর ফল আসে এবং বিক্রি হয়। প্রতিকেজি আঙুর বিক্রি হয় ২৫০ টাকা থেকে সাড়ে ৪শ টাকা পর্যন্ত। অন্যদিকে মার্চ থেকে অক্টোবর পর্যন্ত বাজারে মূলত আঙুর না থাকলেও আঙুর বলে মনাক্কা বিক্রি করা হয় প্রতি কেজি ৩৫০ টাকা।

আঙুর এর নামে মনাক্কা বিক্রি করা প্রসঙ্গে বান্দরবান বাজারের ফল ব্যবসায়ি তৌহিদ বলেন, বাজারের ক্রেতারা মনাক্কা ফল আর আঙুর ফল কোনটি জানেনা, তাই সবাই বিক্রি করছে আঙুর (আঙুরের নামে মনাক্কা)।

শেয়ার করুন