বান্দরবানে কেএনএফ ও শান্তি কমিটির সাথে ৪ বিষয়ে সমঝোতা স্বারক সম্পন্ন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 05-11-2023
ফাইল ছবি : সংগৃহীত

অবশেষে কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দিয়ে বান্দরবানে বহুল আলোচিত কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ও শান্তি প্রতিষ্ঠা কমিটির সাথে প্রাথমিক সমঝোতা স্বারক সম্পন্ন হয়েছে। আজ রবিবার (৫ নভেম্বর) সকালে জেলার রুমা উপজেলার মুনলাই পাড়ায় অনুষ্ঠিত প্রথম স্বশরীরি বৈঠকে এ সমঝোতা স্বারক সম্পন্ন হয়।

কেএনএফ প্রেসিডেন্টের সিনিয়র উপদেষ্টা এবং টিম লিডার এন্ডার লাল এং লিয়ান এবং শান্তি প্রতিষ্ঠা কমিটির চেয়ারম্যান ক্যশৈহ্লা’র এর মধ্যে দীর্ঘ আলোচনার পর ৪টি বিষয়ে সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিষয়গুলো হচ্ছে, ১-শান্তি প্রতিষ্ঠা কার্যক্রম চলাকালীন সময়ে কেএনএফ কোন শসস্ত্র তৎপরতায় লিপ্ত হবেনা, আঞ্চলিক সাম্প্রদায়িক সম্প্রিতী বজায় রাখতে চেষ্টার পাশাপাশি আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীলতা রক্ষায় নিরাপত্তা বাহিনীর সাথে সহযোগীতা মূলক সম্পর্ক রাখা। ২- কুকি সম্প্রদায়ভূক্তদের নিজ আবাসস্থলে ফেরার ব্যাপারে সরকারের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহন করা হবে। ৩- কেএনএফ এর পক্ষ থেকে কুকি চিন সম্প্রদায়ের ভাগ্যেন্নয়নে শিক্ষা,স্বাস্থ্য,খাদ্য সহায়তা এবং কর্মসংস্থানের বিষয়ে প্রস্তাব প্রেরণ করবে, যা অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নের জন্য বিবেচনা করা হবে। ৪-পরবর্তী সংলাপ আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত হবে, বৈঠকের তারিখ উভয় পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে নির্ধারন হবে।

শেয়ার করুন