রুমায় সোলার প্যানেল হোম সিস্টেম পেল ৯৮ পরিবার
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 30-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

বান্দরবানের রুমা সদর থেকে বসবাসরত দুইটি পাড়া পলিপ্রাংসা পাড়া ও মুলপি পাড়ার পাহাড়ি পথ ধরে দুরত্ব প্রায় ১২ কিলোমিটার। তারা কখনও চিন্তা করনি, তাদের এই দুইটি পাড়ায় বৈদ্যুতিক আলোয় আলোকিত এমন চিন্তা যেন ছিল স্বপ্নের মত। কিন্তু সেই স্‌বপ্ন এবার বাস্তবে পূরণ হলো দুই পাড়ার ৯৮ পরিবারের। তারা পেল সোলার প্যানেল হোম সিস্টেম।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নাধীন-পার্বত্য চট্টগ্রামে প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ বিহীন এলাকায় সোলার প্যানেল বিতরণ কর্মসূচীর আওতায় রুমার পাইন্দু ইউনিয়নের পলিপ্রাংসা পাড়া ও মুলপি পাড়ার মোট ৯৮ টি পরিবারের মাঝে ১০০ ওয়ার্ড সোলার প্যানেল হোম সিস্টেম বিতরণ করা হয়েছে।

আজ ৩০ এপ্রিল (শনিবার) বান্দরবানের রুমায় দুপুরে পলিপ্রাংসা পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে সোলার প্যানেল হোম সিস্টেম বিতরণ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান চেয়ারম্যান উহ্লাচিং মারমা। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং উশৈসিং এমপি থাকতে পাইন্দু ইউনিয়নের দুর্গম এলাকায় কোন সোনার প্যানেল হোম সিস্টেম থেকে পরিবার বাদ যাবে। যত দুর্গম হোক, সব ঘরে ঘরে সোলার প্যানেল হোম সিস্টেম আলোকিত হবে। তবে স্থানীয় জনগনের মধ্যেও প্রতিদান ও কৃতজ্ঞতা মনোভাব সবসময় ধারণ করতে হবে। এটা যদি সবার মধ্য একে অপরের কৃতজ্ঞতাবোধ থাকে, তবে সব পাড়ার পরিবারগুলো মাঝে সোলার পৌঁছে যাবে-পর্যায়ক্রমে।

পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমার সভাপতিত্বে এতে আরও বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে উন্নয়ন সোলার প্যানেল বিতরণ প্রকল্পের কনসালটেন্ট মোহাম্মদ হাসান শাহরিয়ার, বড়থলী ইউপি চেয়ারম্যান আতোমং মারমা, সহকরি পরিকল্পনা কর্মকর্তা মনতোষ চাকমা, সহকারী কনসালটেন্ট পলাশ দেওয়ান, উপ সহকারী প্রকৌশলী সোমনাথ চৌধুরী ও স্থানীয় মেম্বার অংসাপ্রু মারমা ও পাড়া প্রধান কারবারী। এ সময় দুই পাড়ার এলাকাবাসী উপস্থিত ছিলেন। এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান  আয়োজন করা হয়।

আলোচনা সভায় পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা বলেন,প্রধানমন্ত্রী ঘোষিত “ঘরে ঘরে বিদ্যুৎ” এ ব্রান্ডিংকে সামনে রেখে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সোলার বিতরণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে পাইন্দু ইউনিয়নের এবার পলিপ্রাংসা পাড়া ও মুলপি পাড়া এই দুইটি পাড়ার ৯৮ টি পরিবারের মাঝে ১০০ওয়ার্ট ক্ষমতা সম্পন্ন সোলার বিতরণ করা হয়েছে। পাইন্দু ইউনিয়নের প্রায় ১৪শ পরিবার বসবাস করছে। পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি আন্তরিকতায় গত দুই বছর আগেও পাইন্দু ইউনিয়নের বিভিন্ন পাড়ায় সোলার বিতরণ করা হয়েছিল। তবে পাইন্দু ইউনিয়নের বাকী আরও প্রায় পাঁচশত পরিবারকেও সোলার প্যানেল হোম সিস্টেম পৌঁছে দিতে সংশ্লিষ্ট সবার প্রতি আহবান জানিয়েছেন উহ্লামং মারমা।
পরে ৯৮টি পরিবারের মধ্যে সোলার প্যানেল হোম সিস্টেম বিতরন করা হয়।
 

শেয়ার করুন