ইরানে হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার পর ঘণ্টাখানেক বেঁচে ছিলেন এক আরোহী
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 20-05-2024
ফাইল ছবি : সংগৃহীত

ইরানে হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার পর ঘণ্টাখানেক বেঁচে ছিলেন এক আরোহী। তিনি সাহায্য চেয়ে যোগাযোগের চেষ্টাও করেছিলেন। তাঁর নাম মোহাম্মদ আলী আল-হাশেম।

মোহাম্মদ আলী ছিলেন তাবরিজ শহরের শুক্রবার জুমার নামাজের ইমাম এবং পূর্ব আজারবাইজানে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির প্রতিনিধি।
হেলিকপ্টারে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ দেশটির কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ছিলেন। তাঁরা সবাই নিহত হয়েছেন।

 

ইরানের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার প্রধান মোহাম্মদ নামি বলেন, হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার পর আল-হাশেম এক ঘণ্টা বেঁচে ছিলেন। এমনকি তিনি প্রেসিডেন্টের দপ্তরের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিলেন।

নামি বলেন, ‘আরোহীদের শনাক্ত করার জন্য ডিএনএ পরীক্ষার প্রয়োজন নেই।’ ফ্লাইট ক্রুসহ উড়োজাহাজে থাকা ৯ আরোহীর সবাই মারা গেছেন।

 

গতকাল রোববার ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। কিন্তু দুর্ঘটনার পর বৈরী আবহাওয়ার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছিল। এলাকাটিতে ভারী বৃষ্টি ও ঘন কুয়াশার কারণে বেশি দূরত্বে কিছু দেখা যাচ্ছিল না।

ইরানে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের মরদেহ উদ্ধার করা হয়েছে

ইরানে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের মরদেহ উদ্ধার করা হয়েছেছবি: এএফপি

বিধ্বস্ত হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার কথা আজ সোমবার সকালে নিশ্চিত করেন ইরানি রেড ক্রিসেন্ট সোসাইটির প্রেসিডেন্ট। পরে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, এই দুর্ঘটনায় হেলিকপ্টারের কোনো যাত্রীর বেঁচে থাকার চিহ্ন নেই।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি। এটির মডেল বেল-২১২।

শেয়ার করুন