ক্যালিফোর্নিয়ায় ‘বম্ব সাইক্লোনের’ আঘাত, জরুরি অবস্থা জারি
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 07-01-2023
ফাইল ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আঘাত হেনেছে ‘বম্ব সাইক্লোন’। তীব্র বাতাসের সঙ্গে চলছে মুষলধারে বৃষ্টি। এতে, সম্প্রতি আঘাত হানা ছোট-বড় কয়েকটি ঝড়ে আগে থেকেই বিধ্বস্ত ক্যালিফোর্নিয়ার বিভিন্ন এলাকায় নতুন করে দেখা দিয়েছে বন্যার শঙ্কা।

 

সংবাদমাধ্যম সিএনএন ও ফ্রান্স টোয়েন্টি ফোর জানায়, স্থানীয় সময় বুধবার (৪ জানুয়ারি) শক্তিশালী এ ঘূর্ণিঝড় আঘাত হানে।

 

শক্তিশালী এ ঝড়ে সবচেয়ে জনবহুল এ মার্কিন অঙ্গরাজ্যের বিস্তীর্ণ অঞ্চল, বিশেষ করে সান ফ্রান্সিসকো এবং স্যাক্রামেন্টোর আশপাশের এলাকায় সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

 

স্থানীয় আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, টানা বৃষ্টি ছাড়াও ওই অঞ্চলে বুধবার প্রতি ঘণ্টায় ৭০ মাইল (১১০ কিলোমিটার) বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। বৃষ্টিপাত বৃহস্পতিবার (৫ জানুয়ারি) পর্যন্ত অব্যাহত থাকবে।  

 

দেশটির জাতীয় আবহাওয়া সংস্থা জানিয়েছে, বম্ব সাইক্লোনের আঘাতে ব্যাপক বন্যা, রাস্তা ডুবে যাওয়া, পাহাড় ধস, গাছ ভেঙে পড়া, ব্যাপক বিদ্যুৎ বিভ্রাট ও ব্যবসা-বাণিজ্যে বিঘ্ন ঘটতে পারে। এছাড়া বহু মানুষের প্রাণহানিরও শঙ্কা রয়েছে।

 

এদিকে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম ‘প্রতিক্রিয়া এবং পুনরুদ্ধারের প্রচেষ্টায় সহায়তা করার জন্য’ রাজ্যজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সান ফ্রান্সিসকোয় একটি জরুরি অপারেশন সেন্টার খোলা হয়েছে।

 

শেয়ার করুন