ফ্রান্সের প্রথম পর্ব প্রেসিডেন্ট নির্বাচনে মাঁখোর জয়
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 11-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

গতকাল ১০ এপ্রিল (রবিবার) ফ্রান্সের প্রথম পর্ব প্রেসিডেন্ট নির্বাচনে অনুষ্ঠিত হয়েছে, উক্ত নির্বাচনে ক্ষমতাসীন এমানুয়েল মাঁখো জয় পেয়েছেন। দেশটিতে দুই ধাপের ভোটের প্রথম পর্বে ডান-বাম এবং মধ্যপন্থী মিলিয়ে ১২ জন প্রার্থী অংশ নেন। দ্বিতীয় পর্বে চরম ডানপন্থী জাতীয়তাবাদী প্রতিদ্বন্দ্বী মেরি লে পেনের বিরুদ্ধে লড়বেন তিনি।

বিবিসি, রয়টার্সসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বেসরকারিভাবে এমানুয়েল মাঁখো ২৮ দশমিক ১ থেকে ২৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন, যেখানে লে পেন পেয়েছেন ২৩ দশমিক ৩ থেকে ২৪ দশমিক ৪ শতাংশ ভোট। আর তৃতীয় অবস্থানে রয়েছেন জ্যা-লুক মেলেনচন, তিনি পেয়েছেন ২০ শতাংশ ভোট।

এদিকে, প্রথম ধাপে জয়ী হওয়া মাঁখো সমর্থকদের উদ্দেশে বলেছেন, কোনো ভুল করা যাবে না, এখনো কিছুই নির্ধারিত হয়নি। অপরদিকে, লে পেন মাঁখো বিরোধী প্রত্যেক ভোটারকে তার পক্ষে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

প্রথম পর্বের নির্বাচনে এ দুই প্রার্থী ২৪ এপ্রিলের রানঅফ ভোটে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনীত হলেন। সেদিনের ভোটেই চূড়ান্ত হবে আগামীতে কে হবেন ফরাসি প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ২০০২ সালের পর থেকে কোনো ফরাসি প্রেসিডেন্ট পরপর দুবার নির্বাচিত হননি। প্রথম পর্বে জয় পেলেও বর্তমান প্রেসিডেন্ট মাঁখোর জন্য দ্বিতীয় পর্বে জয়ী হওয়া কঠিন বলে মনে করছেন বিশ্লেষকরা।

শেয়ার করুন