লেন্স পরেই ঘুমিয়েছিলেন যুবক, উঠে দেখলেন দৃষ্টি নেই!
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 19-02-2023
ফাইল ছবি : সংগৃহীত

কনট্যাক্ট লেন্স পরেই ঘুমিয়ে পড়েছিলেন। ঘুম থেকে উঠে দেখলেন, তিনি ডান চোখের দৃষ্টি হারিয়েছেন। ভয়ানক এই ঘটনার নেপথ্যে এক ধরনের মাংসাশী পরজীবী।

 

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা শহরের বাসিন্দা বছর একুশের ওই যুবকের নাম মাইক ক্রমহোলজ। তিনি জানিয়েছেন, ৭ বছর ধরে কনট্যাক্ট লেন্স পরেন। প্রায় দিনই চোখে লেন্স পড়ে ঘুমিয়ে পড়তেন। লেন্স না খুলে রাখার কারণে চোখ গোলাপি বা বিভিন্ন রকমের চোখে অ্যালার্জি হওয়া তার কাছে নতুন নয়।

 

তবে, মাসখানেক আগে অন্য ঘটনা ঘটল। সারা দিনের ব্যস্ততার পর, তিনি লেন্স না খুলেই ঘুমিয়ে পড়েন। ঘুম থেকে উঠে ডান চোখে কিছু সমস্যা দেখা দিল। চিকিৎসক জানান, তার ডান চোখে ‘অ্যাক্যান্থামোইবা কেরাটিইটিস’ নামে এক ধরনের পরজীবী পাওয়া গেছে। সারারাত লেন্স পরে থাকার কারণে, এক ধরনের মাংসাশী পরজীবী তার ডান চোখে বাসা বেঁধেছে। যার ফলে তার দৃষ্টিশক্তি চলে গেছে।

 

মাইক তার চিকিৎসার খরচ জোগাড়ের জন্য গোফান্ডমি পেজে একটি অ্যাকাউন্ট খোলেন। একই সঙ্গে এই রোগের বিষয়ে কনট্যাক্ট লেন্স ব্যাবহারকারীদের উদ্দেশে তিনি সচেতনতার বার্তাও দেন।

 

সেখানে তিনি লেখেন, প্রথমে জানা যায়, আমার চোখে এএইচএসভি১ ধরা পড়েছে। কিন্তু পরে আমি পাঁচজন ভিন্ন চক্ষুরোগ বিশেষজ্ঞ এবং দু’জন কর্নিয়া বিশেষজ্ঞকে দেখানোর পর জানতে পারি, আমার চোখে ‘অ্যাকন্থামোয়েবা কেরাটাইটিস’ নামে খুব বিরল এক ধরনের পরজীবী বাসা বেঁধেছে।

 

তিনি সেখানে আরও লেখেন, আমার চোখে এক বার অস্ত্রোপচার হয়েছে। তবে এখনও পর্যন্ত আমার ডান চোখে দৃষ্টি ফেরেনি। আমি বাড়ির বাইরে যেতে পারছি না।

 

সকলকে কনট্যাক্ট লেন্স পরে ঘুম বা স্নান না করার পরামর্শও দিয়েছেন মাইক।

শেয়ার করুন