ডেঙ্গুর রেশ না কাটতেই এবার কিউলেক্স মশার উপদ্রব
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 17-12-2022
ফাইল ছবি : সংগৃহীত

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু কমেছে। তবে এখনো প্রতিদিন গড়ে দুই শতাধিক ব্যক্তি এডিস মশাবাহিত এ রোগে আক্রান্ত হচ্ছেন। এর মধ্যেই রাজধানীতে কিউলেক্স মশার উপদ্রব বেড়েছে ব্যাপকহারে। সন্ধ্যা হতেই ঘরে-বাইরে মশার অত্যাচারে টেকা দায় হয়ে পড়েছে।

 

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এ পর্যন্ত সারা দেশে ৬০ হাজার ৫২২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৩৮ হাজার ২২৩ জন এবং ঢাকার বাইরে ২২ হাজার ২৯৯ জন চিকিৎসা নেন। আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৬৬ জনের। তবে সম্প্রতি ডেঙ্গুতে মৃত্যু কমেছে। আক্রান্তের সংখ্যাও কমেছে। অবশ্য এখনো ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে মানুষ। স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২২৪ জন। এর মধ্যে ঢাকায় ১১৯ এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ১০৫ জন ভর্তি হয়েছেন। এর আগের দিন ২২০ জন ব্যক্তি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯৮০ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৫২৩ জন এবং ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি রয়েছেন ৪৫৭ জন রোগী।

 

রাজধানীতে চলতি মাসের শুরু থেকে এডিস মশার প্রকোপ কিছুটা কমলেও শুষ্ক মৌসুম আসতে না আসতেই উপদ্রব বেড়েছে কিউলেক্স মশার। সন্ধ্যা হতেই ঘরে-বাইরে মশার অত্যাচার শুরু হচ্ছে। কয়েল, স্প্রে, ইলেকট্রিক ব্যাট কোনো কিছুই মশার অত্যাচার থেকে রক্ষা করতে পারছে না নগরবাসীকে। মশা নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি করপোরেশন সারা বছরই ওষুধ প্রয়োগ করলেও তাও কোনো কাজে আসছে না।

 

ডিএনসিসি : এডিস ও কিউলেক্স মশা নিয়ন্ত্রণে সারা বছরই বিভিন্ন কর্মসূচি পালন করছে ডিএনসিসি। কিন্তু তা নিয়ন্ত্রণে আনতে না পারায় ডিএনসিসিকে বরাবরই সমালোচনার মুখে পড়তে হয়েছে। এখন কিউলেক্স মশা নিয়ন্ত্রণে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। গত ৪ ডিসেম্বর নগর ভবনে শুষ্ক মৌসুমে মশার প্রকোপ নিয়ন্ত্রণে করণীয় বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে সমন্বয় সভা করে ডিএনসিসি। সভায় ৭ ডিসেম্বর থেকে ১৫ দিনের জন্য ১, ১৭, ৪৯, ৫০ ও ৫২ নম্বর ওয়ার্ডে মশার প্রকোপ নিয়ন্ত্রণে সব বিভাগের সমন্বিত ক্র্যাশ প্রোগ্রাম পরিচালনার সিদ্ধান্ত হয়। এ ছাড়া বর্জ্য বিভাগ প্রতিটি এলাকার ড্রেন, খাল, নালা ও জলাশয় নিয়মিত পরিষ্কার এবং তাদের সাথে সমন্বয় করে স্বাস্থ্য বিভাগ থেকে মশক নিধন কার্যক্রম পরিচালনার কথা বলা হয়েছে।

 

ডিএসসিসি : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সারা বছর এডিস মশা নিয়ন্ত্রণে নানান কর্মসূচি পালন করেছে। প্রতিটি ওয়ার্ডে নিয়মিত মশার ওষুধ ছিটানোসহ জনসচেতনার কার্যক্রম চালাচ্ছে তারা। এখন এডিস মশা নিয়েও গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি। তবে ডিএনসিসির চেয়ে তাদের কর্মসূচি বা কার্যক্রম কম বলে জানিয়েছেন নাগরিকরা।

শেয়ার করুন