বিনা টিকিটে ট্রেনে ভ্রমণকারীরা আমার আত্মীয় নয়: রেলমন্ত্রী
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 07-05-2022
ফাইল ছবি : সংগৃহীত

রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দিয়ে বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করার অপরাধে তিন যাত্রীকে জরিমানা করায় টিটিইকে বরখাস্তের ঘটনা এখনও দেশজুড়ে আলোচনা-সমালোচনা একটা বিষয়। এ বিষয় নিয়ে এখন মুখ খুললেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

আজ ৭ মে (শনিবার) সকালে জানান, বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করা যাত্রীরা আমার আত্মীয় নয়; ওদের সাথে আমার কোন সম্পর্ক নেই। আমার নাম ভাঙিয়ে হয়তো কেউ সুবিধা নেওয়ার চেষ্টা করেছে। তাদের সাথে আমার কোন সম্পর্ক নেই।

এ ঘটনার বিবরণ কিছিুই তিনি জানতেন না এমন দাবি করে মন্ত্রী বলেন, ঘটনাটি তিনি শুনেছেন আজ (শনিবার) সকালেই। তিনি রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছ থেকে শুনেছেন ওই টিটিই বিনা টিকিটের যাত্রীদের সাথে অত্যন্ত খারাপ আচরণ করেছেন। ফলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। মন্ত্রী বলেন, রেলের অফিশিয়াল কার্যক্রমের সাথে মন্ত্রীর কোন সংযোগ নেই। ঘটনার সাাথে মন্ত্রীর কোন আত্মীয় জড়িত নন। রেল কর্মকর্তারা ওই টিটিইর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ব্যাপারে মন্ত্রী কিছুই জানতেন না।

মন্ত্রী আরও বলেন, আমরা রেলসেবা বাড়াতে কাজ করছি। বিনা টিকিটের যাত্রী যদি মন্ত্রীর আত্মীয়ও হয় তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কাউকেই ছাড় দেওয়া হবে না। একই ভাবে কোন রেল কর্মকর্তাও যদি যাত্রীদের সাথে খারাপ আচরণ করে তাকেও শাস্তি পেতে হবে। যাত্রীদের সঙ্গে খারাপ আচরণ করার কারণে টিটিইর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। মন্ত্রীর আত্মীয়ের নাম জড়িয়ে যা প্রচার করা হচ্ছে তা মিথ্যা বলেও দাবি করেন নুরুল ইসলাম সুজন।


রেলমন্ত্রী বলেন, মাঝে মধ্যেই টিটিইরা বিভিন্নভাবে যাত্রীদের সাথে খারাপ আচরণ করেন; বিভিন্নভাবে হেনস্তা করেন এমন অভিযোগ আমরা প্রায়ই পাচ্ছি। তবে লোকবল সংকটের কারণে আমরা এ সবের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে পারি না। তবে একেবারেই ছাড় দিলে রেলের দুর্নাম হয়ে যায়। তাই টিটিইদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়া হয়।

গত ৫মে (বৃহস্পতিবার) রাতে পাবনার ঈশ্বরদী রেলওয়ে জংশন থেকে টিকিট ছাড়া ট্রেনে ওঠেন রেলপথমন্ত্রীর আত্মীয় পরিচয়দানকারী ৩ জন যাত্রী। টিকিট না কাটলেও তারা রেলের এসি কেবিনের সিট দখল করেন। এতে রেলের ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) তাদের জরিমানা করেন। পরে ওই ৩ জন যাত্রী তাদের সাথে অসদাচরণ করা হয় বলে রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেন।
সেই অভিযোগের ভিত্তিতে টিটিই শফিকুল ইসলামকে ৫ মে (বৃহস্পতিবার) রাতেই সাময়িক বরখাস্ত করে রেল কর্তৃপক্ষ। সাময়িক বরখাস্তাদেশ ৬ মে (শুক্রবার) থেকে কার্যকর হয়েছে। বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন পাকশীর ডিসিও (বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা) নাসির উদ্দিন।

শেয়ার করুন