কাপ্তাইয়ে তনচংগ্যা ও মারমা ভাষার বর্ণমালার উদ্বোধনী অনুষ্ঠান
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 02-06-2024
ফাইল ছবি : সংগৃহীত

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সাংসদ দীপংকর তালুকদার বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সম্প্রদায় যাতে মাতৃভাষায় পড়ালেখা করতে পারে সেই জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ গ্রহণ করেছেন। তনচংগ্যা সম্প্রদায়ের আলাদা নিজস্ব ভাষা, সংস্কৃতি এবং কৃষ্টি রয়েছে।

প্রধানমন্ত্রী ১৯৯৭ সালে ২ ডিসেম্বর শান্তিচুক্তিতে তনচংগ্যা সম্প্রদায়কে আলাদা একটি জাতিগোষ্ঠী হিসাবে স্বীকৃতি দেন। আজ শিক্ষা দীক্ষায় সংস্কৃতিতে তনচংগ্যা সম্প্রদায় পার্বত্য অঞ্চলে একটি বিশেষ স্থান করে নিয়েছে।

তিনি আজ শনিবার (১ জুন) সকাল ১০ টায় রাঙামাটি জেলা পরিষদ এর অর্থায়নে কাপ্তাই ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের সহযোগিতায় বিদ্যালয়ের মিলনায়তনে এক বছরব্যাপী তনচংগ্যা ভাষার বর্ণমালা প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

রাঙামাটি জেলা পরিষদ সদস্য দীপ্তিময় তালুকদার এর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, নব নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান নাছির উদ্দীন ও ভাইস চেয়ারম্যান সুইপ্রু মারমা, কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মাহমুদ হাসান এবং ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজীত তনচংগ্যা। এসময় স্বাগত বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক সুবিমল তনচংগ্যা।

শেয়ার করুন