বর্ণাঢ্য আয়োজনে রাঙামাটিতে পুলিশের উদ্যোগে “কমিউনিটি পুলিশিং ডে”পালন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 04-11-2023
ফাইল ছবি : সংগৃহীত

“পুলিশ জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি" এই প্রতিপাদ্যে রাঙামাটিতে জেলা পুলিশের পক্ষ থেকে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শনিবার রাঙামাটি কোতয়ালী থানা প্রাঙ্গণে বেলুন উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ এর উদ্ধোধন করা হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

রাঙামাটি জেলা পুলিশ কর্তৃক আয়োজিত আলোচনা সভায় সভায় পুলিশ সুপার মীর আবু তৌহিদ, বিপিএম (বার)এর সভাপতিত্ব প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটির জেলা প্রশাসক জনাব মোহাম্মদ মোশারফ হোসেন খান।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মারুফ আহমেদ এর সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমর্ড পুলিশ ব্যাটালিয়ান রাঙামাটির “এক” এপিবিএন’র সহঃ অধিনায়ক (পুলিশ সুপার) মোঃ তরিকুল ইসলাম, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ শহীদুজ্জামান মহসীন রোমান, রাঙ্গামাটি জেলা কমিউনিটি পুলিশিং কার্যকরি কমিটির সাধারণ সম্পাদক জনাব মোঃ মনিরুজ্জামান মহসিন রানা। 

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশে জনসংখ্যার অনুপাতে প্রায় ৮৫০ জনের বিপরীতে ০১(এক) জন পুলিশ সদস্য আইন-শৃঙ্খলা রক্ষার্থে দায়িত্ব পালন করেন, যা অত্যন্ত কষ্টসাধ্য। এরই ধারাবাহিকতায় পুলিশিং কার্যক্রমকে আরো সহজতর করার লক্ষে কমিউনিটি পুলিশিং এর কার্যক্রম চালু করা হয়। কমিউনিটি পুলিশিং হচ্ছে অপরাধ সমস্যা সমাধানে পুলিশ ও জনগনের যৌথ অংশীদারিত্ব প্রতিষ্ঠার একটি পুলিশিং ব্যবস্থা। আমাদের দেশে পুলিশি কর্মকান্ডে জনগণের অংশীদারিত্ব প্রতিষ্ঠারর মাধ্যমে কার্যকরভাবে অপরাধ প্রতিরোধের জন্য কমিউনিটি পুলিশিং ধারণা গ্রহণ করা হয়েছে।

কমিউনিটি পুলিশিং কমিটির গুরুত্ব ও সমাজের অপরাধ দমনে কমিউনিটি পুলিশিংয়ের ভূমিকা অপরিসীম। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণ এবং পুলিশের মধ্যে পারস্পরিক আস্থা, শ্রদ্ধাবোধ ও সহযোগিতার সম্পর্ক গড়ে ওঠে। যার ফলে বিভিন্ন ধরনের অপরাধ যেমন-মাদক, নারী ও শিশু নির্যাতন, পারিবারিক সহিংসতা, ইভটিজিং ইত্যাদি নিয়ন্ত্রণ সহজতর হয়। সমাজ থেকে মাদক, জঙ্গী, ইভটিজিং, বাল্যবিবাহ, সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে পুলিশের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে একযোগে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

আলোচনা সভা শেষে রাঙামাটি পার্বত্য জেলার শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার (সিপিও) এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য (সিপিএম)’কে পুরস্কার প্রদান করা হয়। 

এছাড়াও রাঙ্গামাটি পার্বত্য জেলার সকল থানায় কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ খ্রিঃ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

এসময় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, স্থানীয় জনপ্রতিনিধি, গণমাধ্যম ব্যক্তিবর্গ ও কমিউনিটি পুলিশিং এর সদস্যসহ নানান শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন