বিষু উৎসবকে ঘিরে জমে উঠেছে পার্বত্য রাজস্থলী
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 09-04-2023
ফাইল ছবি : সংগৃহীত

পাহাড়ে জমে উঠেছে তনচংগ্যা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বিষু উৎসব। শনিবার বিকেলে রাজস্থলী বাজার মডেল সরকারি প্রাথমিকবিদ্যাল মাঠ সংলগ্ন বাংলাদেশ তনচংগ্যা কল্যাণ রাজস্থলী উপজেলা  সংস্থার উদ্যােগে এ জমকালো আয়োজনের উদ্বোধন করা হয়। নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রাঙামাটি জেলা রাজস্থলী উপজেলা শাখা তনচংগ্যা কল্যাণ সংস্থার  আয়োজনে খেলাধুলা,সাংস্কৃতিক অনুষ্ঠানসহ প্রদীপ প্রজ্জ্বল,ঐতিহ্যবাহী ঘিলা খেলা ও অতিথি বরণের মধ্য দিয়ে বিষু উপলক্ষে ৬ দিন ব্যাপী উৎসবের আয়োজন করা হয়। 

এতে উপস্থিত ছিলেন,জেলা পরিষদের সদস্য নিউচিং মারমা, উপজেলা ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, কাপ্তাই অঞ্চল কমিটির সভাপতি অজিত কুমার তনচংগ্যা, ঘিলাছড়ি ইউনিয়নের চেয়ারম্যান রবার্ট ত্রিপুরা, উদযাপন কমিটির সদস্য সচিব উজ্জল কুমার তনচংগ্যা,শাক্য মিত্র তনচংগ্যা আয়োজিত অনুষ্ঠানে অংশ নেন। বিষু উদযাপন কমিটির সভাপতি নন্দীয় প্রভা তনচংগ্যার সভাপতিত্বে শনিবার বিকালে ঐতিহ্যবাহী ঘিলা খেলা উদ্বোধন করেন রাঙামাটি জেলা পরিষদের সদস্য দীপ্তিময় তালুকদার। 

পরে আলোচনা সভায় বক্তরা বলেন, ঐতিহ্যবাহী বিষু উৎসব সকল জাতী,ধর্মের মানুষের উৎসব। সকলে মিলেমিশে ঐহিত্যকে ধারনের মধ্য দিয়ে সমাজকে এগিয়ে নিতে হবে। একই সাথে সংস্কৃতি চর্চাসহ ধর্মের প্রতি ভালোবাসা এবং ধারণ করে জাতি-ধর্ম ও মানুষের মধ্যে সৌহার্ধ্যপূর্ণ সম্পর্কের বিকল্প নেই বলেও বক্তারা উল্লেখ করেন। তাই সকলকে ঐতিহ্যকে তুলে ধরে নিজের পথচলার আহ্বান জানান অতিথিরা।

এর আগে আগত অতিথিদের ফুল দিয়ে বরণ করে তনচংগ্যা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী  নানান খেলার পরিবেশনা তুলে ধরা হয় । এতে বিভিন্ন বয়সী ও নানা শ্রেণী পেশার মানুষ অংশ নিয়ে উদ্বোধন অনুষ্ঠান উপভোগ করেন।

শেয়ার করুন